February 23, 2007

বাংলা ব্লগ ও ইন্ডিব্লগিস্‌ প্রতিযোগিতা

দেবাশিসের আপ্রান চেষ্টায় ও উদ্যোগে হয়ে গেল ইন্ডিব্লগিস ২০০৬ প্রতিযোগিতা। ইংরেজি ব্লগ ছাড়াও, এবার নানান ভারতিয় ভাষায় লেখা ব্লগের জন্যে আলাদা আলাদা বিভাগ রাখা হয়েছিল। এর মধ্যে বাংলাও ছিল। দুঃখের বিষয় এই যে বাংলায় লেখা একটা ব্লগও এতে যোগদান করল না, অথবা কোনো পাঠকও কোনো ব্লগ নমিনেট করল না। অথচ, হিন্দি, মারাঠি, তামিল, তেলেগু ইত্যাদি ভাষার নানান ব্লগ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করল ও পুরষ্কার জিতে নিল।

এখানে বলে রাখি যে এইবার আমার দায়িত্ত ছিল বাংলা ব্লগেদের ভোট দেওয়ার। কিন্তু ব্যক্তিগত কাজে ব্যস্ত থাকার দরুণ আমি সেই দায়িত্ত পালন করতে পারি নি। রেজওয়ান অবশ্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল, কিন্তু একটাও এন্ট্রি না থাকায় ভোট দেওয়ার দরকারই পড়ল না।

কেন এমন হল? বাংলা ব্লগাররা কি এতটাই বিচ্ছিন্ন মূল ব্লগিং শ্রোত থেকে? নাকি খবরটা পায় নি কেউ? দেশীপন্ডিতের বাংলা পাতায় প্রতিযোগিতার খবর ছাপানো সত্তেও কেন কেউ এগিয়ে এল না? আমার মতে এই ঘটনাটা আবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল যে এপার বাংলায় মাতৃভাষায় ব্লগিং এখনো দূর অস্ত। আমি গ্যরান্টি দিতে পারি যে ইন্ডিব্লগিস (অর্থাৎ ভারতিয়) না হয়ে এই প্রতিযোগিতা যদি সব বাংলা ব্লগের মধ্যে হত, তাহলে আমরা দেখতাম প্রচুর এন্ট্রি, ওপার বাংলার ব্লগসাথীদের থেকে।

আচ্ছা, বাংলা ব্লগিংকে কিভাবে আমাদের এখানে আরো জনপ্রিয় করে তোলা যায় বলুন তো? আসুন, একটু ভাবি।

5 comments:

Pijush Ranjan Ghosh said...

Baparta Dhukhojonok, Tai আমার বাংলা (http://pijushbangla.blogspot.com/) suru korlam.

The Hidden God said...

খবরটা আমি দেখেছিলাম কিন্তু নানা কাজে প্রচন্ড ব্যস্ত থাকার জন্য
যোগদান করা আর হয়ে ওঠেনি ।
আর দ্বিতীয় কথা হল এই যে আমার ব্লগে আমার আসল নাম থাকে না । নামহীন ব্লগিং করতেই আমি ভালবাসি । কারন আমি মনে করি আমার নাম পরিচয় নয় আমার বক্তব্যই আমার ব্লগের মূল কথা ।
প্রতিযোগিতায় যোগদান করলে হয়তো আমাকে আমার পরিচয় প্রকাশ করতে হত যেটা আমার পছন্দ নয় ।
আর ভারতের বাংলা ব্লগের সংখ্যা কত । খুবই কম নিয়মিত ব্লগার চার পাঁচ জনের বেশি হবে না । এদের ভিতরে আর কি প্রতিযোগিতা হবে ?

Debashish said...

Aparna, khoob bhalo laaglo tumi ei bishoy leekhle. Rezwano likhe chilo aammake. Indibloggies te eita dwitiyo bocchor jokhon Bangla blogs jogajog korte pelo na. Kharab laage, khoobi kharaab. Aami jaani tumi chesta kore chhile, aasha kori aashche bochoro yogdaan debe. Aammader khobor ta chodaabaar jonno aaro bhaabte hobe, aar ei ki keno lokera Indibloggies er bepaare jaante paare na.

Hidden God: Aami maani naa kom sankhya hole competition sambhav noy. Shudhu dui tinte blog holeo hoto. Anek Bahrotiyo ra aajkaal likhche. "Participaton is important, this spreads awareness and brings more people on board."

Aami Bangla lipite likhe paari na kintu 3-4 bochhor dhore http://www.Banglablogs.org directory maintain kori, shudhu ai bhebe ki Bangla bhashar somoshto blogger ra aikjut hok, Bangladesh, Bharot, anya desh theke-o.

The site would be revamped soon, I am looking for active moderators for the Directory, please volunteer your help. This directory will surely serve as a bridge between bloggers and let the rest of the world know about Bangla bloggers.

Thanks,

মাল্যবানের মালাগুলি,আর কিছু ঝরে পড়া পাঁপড়িদল said...

আমি সবে ইন্টারনেটের জগতে এসেছি। এসে বাংলাদেশের কিছু ব্লগিং প্লাটফর্মের খোঁজ পাই।সেগুলো দেখি। আমার নিজের একটি ব্লগ খুলতে ইচ্ছে হয়। কিন্তু আমার কম্পিউটার জ্ঞান অতি সামান্য। বুঝতে সময় লাগে।এখনও অনেক কিছু বুঝিনা। তবু,শেষমেশ একটি ব্লগ খুলেছি। এই ০১.০১১.২০০৮ তারিখে তা আনুষ্ঠানিক প্রকাশিত হয়েছে। একটা প্রশ্ন ভারতীয় বা বাংলাদেশী সব বাংলা ব্লগের নাম ও ঠিকানা এক জায়গায় পাওয়া যায় কোথাও ? সব ক'টি, বাদ যেন না থাকে।তাতে একটা পোস্ট থাকলেও। না থাকলে ,এই ব্যবস্থা করা যায় ? আমি কি সাহায্য করতে পারি ? আমার ব্লগে এরকম একটি পোস্ট রাখতে চাই। শুধু বাংলা ব্লগ। ইংরেজী নয়। সাহায্য করবেন ?
মাল্যবান
http://malyaban.blogspot.com

saifulhasan said...

আমাদের বেঁচে থাকার জন্য খাদ্যের ভূমিকা অনেক। আমরা অনেকেই নানা রকম খাবার ভালোবাসি। আমরা সবাই কম বেশি মাছ ভালোবাসি। কিন্তু বর্তমানে তাজা বা টাটকা মাছ খোঁজে পাওয়া যাই না। আপনি কি সামুদ্রিক মাছ, গলদা চিংড়ি, চিংড়ি, তাজা জল-মাছ, কাঁকড়া, ইত্যাদি দরণের মাছ খোঁজ করছে? তাহলে ভিজিট করুন freshfishbd.