July 3, 2007

ব্লগিং এর একাল ও সেকাল

আজকাল 'রিয়েল টাইম ব্লগিং' বা 'লাইভ ব্লগিং' কথাগুলো শুনতে আমরা প্রায় সবাই অভ্যস্ত। যে কোনো ঘটনা, সেটা ঘটাকালীন, সেই ঘটনাস্থল থেকে ব্লগদুনিয়ায় রিপোর্ট করাকে লাইভ বা রিয়েল-টাইম ব্লগিং বলা হয়। অনেক সময় দেখা যায় যে চিরাচরিত মিডয়ার থেকে ব্লগাররা অনেক দ্রুত কোনো ঘটনাকে বা খবরকে জনসমক্ষে তুলে ধরতে পারছে।

কিন্তু ভেবে দেখতে গেলে, এই জিনিষটা কি আদৌ নতুন কিছু? মহাভারতে কুরুক্ষেত্রের যুদ্ধ চলাকালীন আমরা দেখতে পাই যে সঞ্জয় সেই ১৮ দিনের মহা যুদ্ধের পুঙ্খানুপুঙ্খু বর্ণনা দিচ্ছেন ধৃতরাষ্ট্রকে, দিব্যচক্ষু দিয়ে সবকিছু দেখে, মানে একদম ফিল্ড থেকে সরাসরি রিপোর্টিং... আচ্ছা এটা কি একপ্রকার লাইভ ব্লগিং নয়?

আপনারা কি বলেন?

5 comments:

মধুশ্রী said...

প্রথমে নমস্কার জানাই।
আপনার ব্লগের ঠিকানা‌ পেলুম...অর্কুটের Bangla Unicode কমিউনিটি থেকে। পড়ে খুব ভালো লাগলো।
শুভেচ্ছা নেবেন।

Rezwan said...

আমার অমন দিব্যচক্ষু থাকলে মজা করে লাইভ ব্লগিং করা যেত। কতদিন ধরে ভাবছি রথেনবুর্গ আর সিন্ডারেলা ক্যসল ভ্রমন নিয়ে লিখব সময় হয়ে উঠছে না॥

Aparna Ray said...

মধুশ্রী, আপনাকে এখানে দেখে ভাল লাগলো।

রেজওয়ান, সত্যি, দিব্যচক্ষু থাকলে কি ভালোই না হোতো!

অমিত আহমেদ said...

মন্দ বলেননি! ভাল লেগেছে :)

saifulhasan said...

আমাদের বেঁচে থাকার জন্য খাদ্যের ভূমিকা অনেক। আমরা অনেকেই নানা রকম খাবার ভালোবাসি। আমরা সবাই কম বেশি মাছ ভালোবাসি। কিন্তু বর্তমানে তাজা বা টাটকা মাছ খোঁজে পাওয়া যাই না। আপনি কি সামুদ্রিক মাছ, গলদা চিংড়ি, চিংড়ি, তাজা জল-মাছ, কাঁকড়া, ইত্যাদি দরণের মাছ খোঁজ করছে? তাহলে ভিজিট করুন freshfishbd.