April 21, 2007

লন্ড্রী থেকে লন্ড্রেট - কাপড় কাচার ইতিকথা


বিদেশে অনেককাল ধরেই লন্ড্রেটের চল আছে। বিশেষ করে ১) যেখানে মানুষ বাড়িতে কাপড়জামা কাচতে অপারগ, বা ২) যেখানে ব্যাকপ্যাকার টুরিস্টদের ভীড়, কারন এরাঁ কমদামী হোটেল বা হস্টেলে থাকেন ও খরচ বাচানোর তাগিদে বাইরে জামাকাপড় কাচতে দেন।

কিন্তু খোদ কলকাতায়? এখানে যারা নিজের হাতে কাপড় কাচেন না, তাদের হয় বাড়িতে কাজের লোক আছে জামাকাপড় কাচার জন্য, অন্যথা ওয়াসিং মেসিন। কাপড় শুকানোর জন্য আছে অফুরন্ত রোঁদ, ও হাতের কাছেই আছে ইস্ত্রীওয়ালা। আর যে কাপড়চোপড় বাড়িতে কাচার অসুবিধা, সেগুলোর জন্য লন্ড্রী।

লন্ড্রীতে আমরা কাপড় দিতে অভ্যস্ত, পিস্‌ হিসেবে অর্থাৎ যতগুলো কাপড়, সেই হিসেবে দাম ধার্য করা হয়। এইভাবেই চলছিল। কিন্তু সাম্প্রতিককালে এই প্রথার সাথে কম্পিটিশনে নেমেছে - আইএফবীর লন্ড্রেট।

কয়েকদিন আগেই কলকাতার গড়িয়ায় চালু হল শহরের চতূর্থ লন্ড্রেট। এবার কাপড় কাচা হবে কিলো দরে। ফোন করলেই ওজন করার মেশিন নিয়ে আপনার বাড়িতে হাজির হবে লন্ড্রেটের লোক। কাপড় ওজন করে নিয়ে যাবে, ও ২৪ ঘন্টার মধ্যে আপনার বাড়ি বয়ে দিয়ে যাবে কেচে ইস্ত্রী করা কাপড়। কি ধরণের বা কত কিলো কাপড় দিলেন সেই হিসেবে খরচ পরবে ৩৫-৫০ টাকা প্রতি কিলো।

গড়িয়ার লন্ড্রেট ম্যানেজার মিস সিকদার জানিয়েছেন যে তাঁদের মেইন খদ্দের যদিও কমার্সিয়াল যেমন নার্সিং হোম, হস্টেল, হাস্পাতাল ইত্যাদি, ডোমেস্টিক খদ্দেরও আস্তে আস্তে বাড়ছে। আর বেশিরভাগ বাড়ির গিন্নীরা নাকি উইকএন্ডে কাপড় পাঠান, যাতে সোমবার সকালের মধ্যে সব তারা ফেরত পান। ডোমেস্টিক খদ্দের লন্ড্রেটে রোজকার পরার কাপড় পাঠাচ্ছে? একটু অবাক হোলাম। পরে ভেবে দেখলাম, এর অবশ্য নানান কারন থাকতে পারে।
  1. ঠিকই তো, আজকাল শহরে গজিয়ে উঠছে ছোট ছোট ফ্ল্যাট। সেখানে কাপড় মেলার পর্যাপ্ত জায়গা নেই আর বিশেষত যারা মেশিনে কাপড় কাচেন, তারা ফুল ওয়াশলোড করার জন্য কাপড় জমিয়ে রেখে কাচেন, ফলে আরোই জায়গার টান পরে।
  2. যে সব বাড়িতে মেয়েরাও চাকরী করেন, তাদের জন্য নানান ঘরোয়া কাজ জমে থাকে ছুটির দিনগুলির জন্য। এছাড়াও পরিবারের সাথে 'কোয়ালিটি টাইম' কাটানোর এই সময়টুকুই তারা পান। তাই 'টাইম ও এফর্ট' বাচাঁতে পয়সা খর্চা করে কাপড় কাচাটা তারা আউটসোর্স করতে পেরে বোধহয় খুশিই হয়েছেন।
তাছাড়া, লন্ড্রীর থেকে অনেক কম সময়ে লন্ড্রেট থেকে কাপড় ফেরত আসছে, তার ওপরে আছে হোম পিক-আপ ও ডেলিভারীর ব্যবস্থা। তাই লন্ড্রেটের ভবিস্যত উজ্জল বলে মনে করছেন এর কর্তারা।

1 comment:

saifulhasan said...

আমাদের বেঁচে থাকার জন্য খাদ্যের ভূমিকা অনেক। আমরা অনেকেই নানা রকম খাবার ভালোবাসি। আমরা সবাই কম বেশি মাছ ভালোবাসি। কিন্তু বর্তমানে তাজা বা টাটকা মাছ খোঁজে পাওয়া যাই না। আপনি কি সামুদ্রিক মাছ, গলদা চিংড়ি, চিংড়ি, তাজা জল-মাছ, কাঁকড়া, ইত্যাদি দরণের মাছ খোঁজ করছে? তাহলে ভিজিট করুন freshfishbd.