January 7, 2007

ফিরে এলো বন্ধের রাজনীতি

নতুন বছরের কয়েকটা দিন যেতে না যেতেই পশ্চিমবঙ্গ ফের তার পুরানো রোগে আক্রান্ত হয়ে পরলো। ফিরে এলো যখন তখন বন্ধ ডাকার ঐতিহ্য। সিঙ্গুরের পর এবার নন্দীগ্রাম ইস্যুতে আগামিকাল ১২ ঘন্টার বন্ধ ডেকেছে তৃণমূল কংগ্রেস। তা দেখে রাজ্য কংগ্রেস ভাবলো এই রে, এবারেও সমস্ত মাইলেজ তৃণমূল একাই পেয়ে যাবে। অতএব তারা ঘোষনা করল ১২ নয়, বন্ধ হবে ২৪ ঘন্টা।

রাজ্য সরকার এই বন্ধের মোকাবিলা করতে সাধারন মানুষকে আহবান জানিয়েছেন। কিন্তু আবার এই সরকারই গত মাসে তাদের ট্রেড ইউনিয়নের বন্ধ সমর্থন করতে বাধ্য হইয়েছিল। যে পরিবহন মন্ত্রী কালকের বন্ধ না মেনে পরিবহন ব্যবস্থা সচল রাখার আবেদন জানিয়েছেন, তিনিই আবার ২৫এ জানুয়ারির আসন্য পরিবহন ধর্মঘট সমর্থন করছেন এই বলে যে তার পেছনে রয়েছে কিছু ন্যাজ্য দাবি ও নালিশ।

আর সাধারন মানুষ? তারা কি ভাবছে? আরো একটা দিন ছুটি? নাকি আরো একটা দিন সব কাজ মাটি? আর রাজ্যর ক্ষয়ক্ষতি? তার কথা কি আমরা কেউ ভাবছি?

5 comments:

ওডিসিউস said...

রাজনীতির এ মজার খেলা - এপার-ওপারে কোন পার্থক্য দেখি না ।
বাঙালি যেন পণ করেছে - এভাবেই তারা কাটিয়ে দেবে আরেকটা যুগ কিংবা শতাব্দী ।
এ অপসংস্কৃতির রাহু থেকে আমাদের মুক্তি নেই বোধহয় ।

Aparna Ray said...

আমি কিন্তু আশাবাদী যে সাধারন মানুষ একদিন এই খেলার প্রতিবাদ করবে তীব্র ভাষায়

Manas Shaikh said...

IndiBlogs-e bangla blog nei keno?
dekhe bhalo laglo na motei :(

Sandeepa said...

Ei prothom Bangla Blog dekhlam
Khub i bhalo laglo, great work

saifulhasan said...

আমাদের বেঁচে থাকার জন্য খাদ্যের ভূমিকা অনেক। আমরা অনেকেই নানা রকম খাবার ভালোবাসি। আমরা সবাই কম বেশি মাছ ভালোবাসি। কিন্তু বর্তমানে তাজা বা টাটকা মাছ খোঁজে পাওয়া যাই না। আপনি কি সামুদ্রিক মাছ, গলদা চিংড়ি, চিংড়ি, তাজা জল-মাছ, কাঁকড়া, ইত্যাদি দরণের মাছ খোঁজ করছে? তাহলে ভিজিট করুন freshfishbd.