November 2, 2006

বাংলা উইকিপিডিয়াতে লিখুন

উইকিপিডিয়ার কথা নিশ্চয় সবাই জানেন। এটি একটি অনলাইন ওপেন সোর্স এন্সাইক্লোপেডিয়া।

সাম্প্রতিককালে বাংলা উইকিপিডিয়া ১০,০০০ আর্টিক্‌ল পেরিয়ে এখন ১২,০০০ এর ওপরে পৌছে গেছে। উইকিপিডিয়ার সৃষ্টিকর্তা জিমি ওয়েলস কিছুদিন আগে ভারতে এসে জানিয়েছিলান যে বাংলা উইকি খুব দ্রুত এগিয়ে চলেছে। প্রশাসক রাগিবের পরিসংখ্যান অনুযায়ি নিবন্ধের সংখ্যা মেপে বাংলা উইকিপিডিয়া এখন সেরা ৫০-এ। কিন্তু আরো অনেক কাজ বাকি এবং তার জন্য চাই আরো ভলান্টিয়ার যারা এই প্রজেক্টে অংশগ্রহন করতে পারবেন।

বেশ কিছু বাংলা ব্লগারদের আমি ইমেইল মাধ্যমে প্রশ্ন করেছিলাম যে তারা বাংলা উইকিপিডিয়া সম্বন্ধে জানেন কিনা বা সেটা ব্যবহার করেন কিনা। দেখলাম অনেকেই এখনো বাংলা ভার্সানটার কথা জানেন না বা জানলেও ব্যবহার করেন না। অবশ্য সোহাগ ভূইঁয়া জানান যে বাংলাদেশে নানান জায়গায় ক্যাম্প করে উইকি সম্পর্কে জানানো ও বোঝানো হচ্ছে ও লেখার জন্য ভলান্টিয়ার খোজার কাজ চলছে। এটা খুবই আশাজনক। পশ্চিমবঙ্গেও চাই এরকম এক উদ্যোগ।

আসুন, সবাই মিলে বাংলা উইকিপিডিয়াকে এক সার্থকতর প্রয়াস গড়ে তুলতে সাহায্য করি।

5 comments:

I said...

ব্লগস্পটের নতুন ব্লগের জন্য অভিনন্দন । কিন্তু আরো অনেকের মত আপনিও একই সমস্যার শিকার । আপনার লেখা ফায়ারফক্সে পড়া যাচ্ছে না ।
এই সমস্যা হয় যদি আপনি লেখাগুলিকে জাস্টিফাই ফুল করে দেন । জাস্টিফাই না করে যদি শুধু লেখাগুলিকে লেফট অ্যালাইন করেন তাহলে ফায়ারফক্সে ভাল করে পড়া যাবে ।
বাংলা উইকিপিডিয়া উপর লেখার জন্য ধন্যবাদ ।

Aparna Ray said...

ইস, একদম খেয়াল করিনি। IE7 এ টেস্ট করে নামিয়ে দিয়াছি। লেফট অ্যালাইন করে পোস্টের ব্যাপারটা ঠিক হলেও সাইডবার এবং হেডিং দেখছি গোল্লায় গেছে। কি করে এগুলো ঠিক করতে পারি? এমনি তো সেটিং এ ঠিক দেখাচ্ছে, সাইটে সব গুলিয়ে যাচ্ছে। জানালে দারুন খুশি হব :)

ধন্যবাদ!

Ragib Hasan said...

আপনি তো বাংলায় ভালই ব্লগ লিখছেন। বাংলা উইকিতে যোগ দিয়েছেন কি? দয়া করে চলে আসুন। আমাদের নিবন্ধ সংখ্যা ১২৪৫০ এর মতো এখন, কিন্তু খুব বড় না নিবন্ধগুলি (যত মানুষ সাহায্য করবে, ততো বাড়বে লেখার দৈর্ঘ্য)।

যা ইচ্ছে লিখুন, মানে আপনার পছন্দের কবির জীবনী, প্রিয় গায়কের জীবনী, প্রিয় নায়কের জীবনী, প্রিয় বইয়ের সার সংক্ষেপ - সবই চলবে। শুধু একটু বিশ্বকোষের ভাষায় লিখতে হবে, এই যা। কোনো সাহায্য লাগলে অনেকেই করবে। চলে আসুন। আমার আলাপ পাতা হলো http://bn.wikipedia.org/wiki/User_talk:Ragib

সমস্যা হলে ওখানে বার্তা রাখতে পারেন। অন্য বাংলা ব্লগারদেরকেও আমন্ত্রণ জানান।

ধন্যবাদ।

Aparna Ray said...

যোগ দিয়েছি রাগিব :-)

Ragib Hasan said...

চমৎকার। এবার কিছু লিখুন। অন্তত আপনার নিজের শহর, নিজের এলাকা, প্রিয় কবি, প্রিয় বিষয় - এর যে কোনোটা নিয়ে লিখুন।

আমরা ১৫০০০ নিবন্ধ পেরুলাম গত সপ্তাহে।